সংবাদ শিরোনামঃ
ঢাকা-সাভারগামী ১৭টি বাস আটক জাবি ছাত্রীকে হেনস্তা মালয়েশিয়ায় ঈদের ‘ছুটিতে’ ঘুরতে গিয়ে সড়ক দুর্ঘট’নায় ৪.প্রবাসী বাংলাদেশি নিহতও ৪.জন আহত হয়েছে । রমজানকে স্বাগত জানাল গাজা শোক-ক্ষুধা-রক্ত দিয়ে! মানুষের জন্য আল্লাহর পাঠানো তিন উপদেশ ! মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ১২ বছরের কারাদণ্ড। উত্তরায় গার্ডার পরে প্রাইভেট কার পিষ্ট নিহত ৫ জন। আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ প্রিয় মাঠ মিরপুর থেকেই শেষ বিদায় নিলেন মোশাররফ রুবেল।
জীবন নাকি জীবিকা কোনটা বড় ?

জীবন নাকি জীবিকা কোনটা বড় ?

জীবন নাকি জীবিকা কোনটা বড়

ছবিতে দৃশ্যমান জায়গাটি ঢাকার একটা জনপ্রিয় স্থান। এই জায়গাটি আমাদের কাছে নিউমার্কেট নামে পরিচিত। তবে উক্ত ছবিটিতে কেবল মাত্র নিউমার্কেটের ওভার ব্রিজের চিত্র তুলে ধরা হয়েছে। মহামারী করোনা ভাইরাসের ভয়ে যখন সারা বিশ্ব স্তব্ধ তখন আমরা বাঙালীরা ব্যস্ত নিজেদের শৌখিনতার প্রকাশ ঘটাতে।

যেখানে অন্যদেশের মানুষ একটা মাস্ক একবার ব্যবহার করে সেটা দ্বিতিয় বার ছোঁয়ার সাহস পায়না সেখানে আমরা খুব উচ্ছ্বাসের সাথে মাস্ক ছাড়াই বেরিয়ে পড়ছি। শুধুই যে বেরিয়ে পড়ছি তা নয়,মার্কেটের কোনো জায়গায় লোকালয় দেখলে সেখানে জোর পূর্বক হুড়োহুড়ি করে অন্যদের সাথে গায়ে গা লাগিয়ে জিনিসপত্রের দাম কষাকষি করছি। তাহলে কি বাঙালীদের জীবনের কোনো মূল্য নেই? অবশ্যই আছে।

জীবনের মূল্য আছে বলেই বহু মানুষ এসে এই ওভার ব্রিজের ওপর জীবিকার সন্ধান করছে। আমাদের দেশ আর পাঁচটি দেশের মতো বৃত্তবান না। তাই লক ডাউন মেনে ঘরে বসে থাকলে হাতে গুনা কিছু মানুষের দিন কাটলেও নব্বই শতাংশ মানুষের দিন কাটবে অনাহারে আর দুশ্চিন্তায়!

জীবন আর জীবিকা এই দুটো জিনিসই একটা অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। জীবন বাঁচাতে হলে জীবিকার প্রয়োজন আর যদি জীবনই না থাকে তাহলে জীবিকা দিয়েই বা কি হবে?

জীবন রক্ষার জন্য চায় খাদ্য,পোশাক,বাসস্থান আর এই সকল কিছুর জন্য চায় কর্মসংস্থান। তাই এই জীবন আর জীবিকার মাঝে দাঁড়িয়ে থাকা মানুষ গুলোকে জীবিকার তাগিদে ছুটে চলতে হচ্ছে প্রতিনিয়ত। ঘাতক ব্যাধি করোনা ভাইরাসের সাথে লড়াই করেই জীবন ও জীবিকাকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে আমরা বিশ্বাসী। তবে করোনা প্রতিরোধে আমরা কতটুকু সচেতন সেই বিষয়ের উপরও রাখতে হবে কড়া নজরদারি।

নিজে বাঁচলেই বাঁচবে পরিবার,বাঁচবে দেশ,বাঁচবে গোটা বিশ্ব! আসুন নিজে সচেতন হই এবং অন্যকে সচেতন করি।

লেখকঃ হোসনে আরা মিমি

আরও পড়ুনঃ ব্যস্তব ঘটনা সবাইকে সচেতন হতে হবে তা না হলে বিপদে পরবেন।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme