সংবাদ শিরোনামঃ
ঢাকা-সাভারগামী ১৭টি বাস আটক জাবি ছাত্রীকে হেনস্তা মালয়েশিয়ায় ঈদের ‘ছুটিতে’ ঘুরতে গিয়ে সড়ক দুর্ঘট’নায় ৪.প্রবাসী বাংলাদেশি নিহতও ৪.জন আহত হয়েছে । রমজানকে স্বাগত জানাল গাজা শোক-ক্ষুধা-রক্ত দিয়ে! মানুষের জন্য আল্লাহর পাঠানো তিন উপদেশ ! মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ১২ বছরের কারাদণ্ড। উত্তরায় গার্ডার পরে প্রাইভেট কার পিষ্ট নিহত ৫ জন। আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ প্রিয় মাঠ মিরপুর থেকেই শেষ বিদায় নিলেন মোশাররফ রুবেল।
দুই দিনের মধ্যেই প্রকাশ করা হবে HSC ফলাফল!

দুই দিনের মধ্যেই প্রকাশ করা হবে HSC ফলাফল!

দুই দিনের মধ্যেই এইচএসসির ফল দিবে!

১০ জানুয়ারি- আইনগত বৈধতা পেলেই অটোপাশ অধ্যাদেশ জারির দুই দিনের মধ্যে ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে। ইতােমধ্যে ফলাফল  তৈরির কাজ শেষ পর্যায়ে। আগামীকাল সােমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে তােলা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। এরপর সেটি যাচাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানাে হবে। পুরে খসড়াটি অনুমোদনের  জন্য প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে যাবে।

 

জানা যায় রাষ্ট্রপতির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে অনুমােদনের পর অধ্যাদেশটি জারি করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অধ্যাদেশটি জারির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ফল ঘােষণা করবেন। শিক্ষা মন্ত্রণালয় আগামী সপ্তাহের মধ্যেই তার সম্মতি পাওয়ার চেষ্টা করছে। মন্ত্রণালয় পরের সপ্তাহে ফলাফল ঘােষণা করার প্রস্তুতি নিচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

 

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বাের্ডের অধ্যাপকু কায়সার আহমেদ বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফল জমা দেয়ার জন্য সব প্রস্তুতি শেষ করেছি। অধ্যাদেশ অনুমােদনের পর আমাদের শুধু টেকনিক্যাল কমিটির একটি বৈঠক করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় অনুমােদন দিলে দুদিনের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

 

এর আগে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হােসেন বলেছিলেন, বিশেষ পরিস্থিতিতে  ফল প্রকাশ করতে হলে অধ্যাদেশ জারি করতে হয়। চলতি সপ্তাহে মন্ত্রি পরিষদের বৈঠক না হওয়ায় অধ্যাদেশ জারি করা সম্ভব হয়নি। অধ্যাদেশ জারি হলে জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে।

 

উল্লেখ্য, এর আগে গত, ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, আনুষ্ঠানিক ভাবে পরীক্ষা না নিয়ে এইচএসসির ফল প্রকাশ করতে আইনি প্রক্রিয়া হিসেবে বৈধতা দিতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। পরীক্ষা সংক্রান্ত আইন রয়েছে। বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশে অধ্যাদেশ জারি করতে হয়।

আরও পড়ুনঃ সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

 

প্রসতু করাে’না মহা”মারির কারণে চলতি বছরের এইএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। সুখন পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি এই দুই পরীক্ষার ফলের গড় করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। এইস এস সি ও সমমানের পরীক্ষার ফলাফলকে প্রাধান্য দিয়ে এবারের এইচএসসি-সমমানের পরীক্ষার ফল দেওয়া হবে। এজন্য জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ, বিবেচনায় নিয়ে ফল ঘােষিত হবে।

 

জুনা, গ্রেছে, অধ্যাদেশটি অনুমােদনের পুর আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সাপেক্ষে রাষ্ট্রপতির অনুমতির জুন পাঠানাে হবে। এরপর অধ্যাদেশ, আকারে জারি করা হবে। অধ্যাদেশ জারির পর প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে ফলাফলের তারিখ ও ফলাফল ঘোষণা করা হবে।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme