সংবাদ শিরোনামঃ
ঢাকা-সাভারগামী ১৭টি বাস আটক জাবি ছাত্রীকে হেনস্তা মালয়েশিয়ায় ঈদের ‘ছুটিতে’ ঘুরতে গিয়ে সড়ক দুর্ঘট’নায় ৪.প্রবাসী বাংলাদেশি নিহতও ৪.জন আহত হয়েছে । রমজানকে স্বাগত জানাল গাজা শোক-ক্ষুধা-রক্ত দিয়ে! মানুষের জন্য আল্লাহর পাঠানো তিন উপদেশ ! মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ১২ বছরের কারাদণ্ড। উত্তরায় গার্ডার পরে প্রাইভেট কার পিষ্ট নিহত ৫ জন। আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ প্রিয় মাঠ মিরপুর থেকেই শেষ বিদায় নিলেন মোশাররফ রুবেল।
কিডনি রোগী রা যেসব খাবার খাবেন না !

কিডনি রোগী রা যেসব খাবার খাবেন না !

কিডনি রোগীরা যেসব খাবার খাবেন না

কিডনি রোগীরা যেসব খাবার খাবেন না তার একটি সুষম তালিকা তুলে ধরা হলো এই পোস্টে। একজন কিডনি রোগী কে পানি খেতে হবে পরিমিত পরিমানে। প্রতিদিনের পস্রাবের পরিমানের ওপর নির্ভর করবে তাকে কতটুকু পানি পান করতে হবে।

একজন কিডনি রোগী কে মাছমাংসদুধডিম আমিষ জাতীয় খাবার সীমিত পরিমাণে খেতে হবে।  রোগীর রক্তের ক্রিয়েটিনিনশরীরের ওজন, রোগী ওজন ডায়ালাইসিস করেন কিনাকরলে সপ্তাহে কয়টা করেন তার ওপর নির্ভর করবে প্রতিদিন কত গ্রাম প্রোটিন সমৃদ্ধ খাবার খাবেন তার পরিমাণ। 

উদ্ভিজ প্রোটিন বা দ্বিতীয় শ্রেণীর প্রোটিন যেমন-ডালমটরশুটিসিমেরবীচি যে কোন বীচি ডায়েট চার্টে রাখা যাবের না। 

যে সমস্ত- সবজি খাওয়া যাবে নাঃ ফুলকপি, কাঠালের বীচিশীমের বীচিমিষ্টি কুমড়ার বীচিবাধাকপিগাজরঢেঁড়শশিমবরবর্টি, কচুমূলা এবং পালংপুঁইশাক ইত্যাদি।

ফল খাবার ক্ষেত্রেও আছে নানান রকম নিষেধাজ্ঞা। প্রায় সব ফলেই সোডিয়াম পটাশিয়ামের আধিক্য রয়েছে বলে কিডনি রোগীদের জন্য ফল খাওয়া একটা ঝুঁকিপূর্ণ কাজ। বিশেষ করে আঙ্গুরকলাডাবের পানি, কামরাঙ্গা।তবে অল্প পরিমাণে আপেল এবং পেয়ারা খাওয়া যেতে পারে। 

আরও পড়ুনঃ ধর্ষণবিরোধী মিছিলে হাতাহাতি ও লাঠিপেটা করেছে পুলিশ

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme