শরীরে ট্যাটু আঁকানো হলে রক্ত দান করা যায়না কেন ?

শরীরে ট্যাটু আঁকানো হলে রক্ত দান করা যায়না কেন ?

শরীরে ট্যাটু আঁকানো হলে রক্ত দান

শরীরে ট্যাটু আঁকানো হলে রক্ত দান করা যায়না । এর পেছনে কিছু কারণ রয়েছে, এগুলো নিচে বর্ণনা করা হলোঃ
আপনি যদি ট্যাটু করা অবস্থায় রক্ত প্রদান করতে চান তাহলে আপনাকে কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করতে হবে। সংক্ষেপে বলতে গেলে আপনার শরীরে ট্যাটু করার বয়স যদি নুন্যতম এক বছরের কম হয় তাহলে আপনি কোন ভাবেই রক্ত প্রদান করতে পারবেন না। ট্যাটুর কালি, ধাতব বস্তু, কিংবা অন্য যেকোনো বহিরাগত বস্তু শরীরে প্রবেশ করলে এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে ফেলে । এগুলো শরীরে ক্ষতিকারক বিভিন্ন ভাইরাসের সংক্রমণ ঘটাতে পারে। এজন্যে ট্যাটু করার ফলে আপনার রক্তপ্রবাহে নানা ধরণের ক্ষতিকারক বস্তু অবস্থান নিতে পারে।
আপনি যদি এমন কোনো জায়গা থেকে ট্যাটু করিয়ে  থাকেন যেখানে ট্যাটু করার সকল পদ্ধতি এবং কি কালি ব্যাবহৃত হবে তা নিয়মত্রান্ত্রিক ভাবে পর্যবেক্ষণ করা হয় না। তাই বিভিন্ন রক্ত দান কেন্দ্র ট্যাটুকৃত অবস্থায় রক্তদান করতে কিছু নিয়ম পালন করার জন্য পরামর্শ প্রদান করেন।
  • ট্যাটু এবং রক্ত দানের মধ্যকার সময় যদি ১ বছরের কম  হয়।
 ট্যাটু করার সাথে সাথে রক্ত প্রদাম করা একে বারেই নিরাপদ নয়। কারন ট্যাটু করতে ব্যবহৃত সুচ অনেক সময় নানা রকম ক্ষতিকারক রোগ জীবাণু বহন করতে পারে।
যেমনঃ
  1. হেপাটাইটিস বি,
  2. হেপাটাইটিস সি,
  3. HIV, ইত্যাদি।
  • সরকারি নিয়মনীতি মেনে তৈরি না করা
  • যেসব দোকান নিয়মনীতি না মেনে চলে এরূপ দোকান থেকে ট্যাটু করে।
তবে এর মতে নিরাপদ ও সরকার অনুমোদিত কালি ও সুচ ব্যবহার করার আগে ইনফ্রারেড রশ্মি ব্যবহার করে সুচ বিশুদ্ধ করলে ট্যাটু করার পর পরই রক্ত দান করা যেতে পারে। শেষ কথা এই যে যতক্ষণ আপনি নিরাপদ ভাবে ট্যাটু গ্রহণ করবেন ততক্ষণ পর্যন্ত রক্ত দান করতেও আপনার কোনও বাঁধা নি। অবে এ ক্ষত্রে ১ বছর অপেক্ষা করা উত্তম কারণ কেউ জানে না যে আপনি যে স্থান হতে ট্যাটু নিয়েছেন সেটি সরকার অনুমোদিত কিনা। আর, তয়টু করার পর রক্ত দান করার জন্য রক্ত পরীক্ষা করে নেয়াটা ভালো।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme