সংবাদ শিরোনামঃ
আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ প্রিয় মাঠ মিরপুর থেকেই শেষ বিদায় নিলেন মোশাররফ রুবেল। হাই ব্লাড প্রেসার কমানোর একেবারে সহজ উপায় যেসব কারণে রোজা ভেঙে যায় নর্ধারিত কিছু শর্ত লঞ্চের আগুনে : মৃতের সংখ্যা বেড়ে ৩৯, নিখোঁজ অর্ধশতাধিক ! রাতে দেরি করে ঘুমাতে যান এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন তাদের অকালে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে। গর্ভাবস্থায় কি করােনা টিকা নেওয়া উচিত জেনে নিন ! পাকা পেঁপে হল সবচেয়ে পুষ্টিকর ফলগুলির মধ্যে একটি। কাঁচা পেঁপেও নানা গুণে ভরপুর।
আপনার প্রিয় কোন দলটি ? ছবিতে ক্লিক দিয়ে ভোট’ করুন।

আপনার প্রিয় কোন দলটি ? ছবিতে ক্লিক দিয়ে ভোট’ করুন।

আপনার প্রিয় কোন দলটি ? ছবিতে ক্লিক দিয়ে ভোট' করুন।

ব্রাজিল ও আর্জেন্টিনা, ফুটবলে দুই চির প্রতিদ্বন্দ্বী। এই দুই দলের লড়াই মানেই বিশেষ কিছু। এবারের কোপা আমেরিকার ফাইনালে শিরােপার লড়াইয়ে মাঠে নামবে এই দুই দল।১৪ বছর পর বড় কোনাে টুর্নামেন্টের ফাইনালে মুখােমুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। আগামীকাল রােববার ভােরে মাঠে নামবে এই দুল। সকাল ৬ টায় শুরু হবে ম্যাচটি। খেলাটি সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স, টেন ২ ও টেন ৩ |সর্বশেষ ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে মুখােমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। সেবার ৩-০ গােলের জয় পায় ব্রাজিল।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও আর্জেন্টিনাকে ২-০ গােলে হারিয়েছিল ব্রাজিল।২টি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এবং ৫টি বিশ্বকাপজয়ী ব্রাজিলের মধ্যে যে প্রতিদ্বন্দ্বিতা সেটায় কোপা আমেরিকায় এগিয়ে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরােপা জিতেছে আর্জেন্টিনা, ৯ বার জিতেছে ব্রাজিল।

আরও পড়ুনঃ এবার মুখ খুললেন মাশরাফি বিন মর্তুজা

ল্যাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা। যেকোন প্রতিযােগিতায় এই দুটি দল মুখােমুখি মানেই অন্যরকম এক আমেজ তৈরি হয়। আর প্রতিযােগিতাটি যদি হয় ল্যাতিনের শ্রেষ্ঠত্ব অর্জনের তাহলে তাে কথাই নেই। আরও একৰ্টি কোপা আমেরিকার আসর চলছে। আর সেই সঙ্গে শুরু হয়েছে পুরােনাে এই লড়াই।

এখনাে যদিও মুখােমুখি হয়নি তারা, কিন্তু ভক্তরা তাে আর থেমে নেই।তবে চলুন একবার এই দুই দলের মুখােমুখি লড়াইয়ের পরিসংখ্যান জেনে নেয়া যাক। মেজর শিরােপাগুলাের মধ্যে ল্যাতিন জায়ান্ট ব্রাজিল বিশ্বকাপ জিতেছে সর্বোচ্চ ৫ বার।

ফিফা কনফেডারেশন কাপ জিতেছে ৪ বার। কোপা আমেরিকা জিতেছে তৃতীয় সর্বোচ্চ ৯ বার। অন্যদিকে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে ২বার। কোপা আমেরিকা জিতেছে ১৪ বার এবং কনফেডারেশন কাপ জিতেছে ১ বার। অনূর্ধ্ব পর্যায়ে ব্রাজিলের অর্জন:১. অলিম্পিক গােল্ড মেডেল জিতেছে ১ বার। | ২. প্যান আমেরিকান গেমসের শিরােপা জিতেছে ৪ বার।।

৩. কনমেবল প্রি অলিম্পিক টুর্নামেন্ট শিরােপা জিতেছে ৭ বার। ৪. ফিফা অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ জিতেছে ৫ বার। | ৫. ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ জিতেছে ৪ বার।৬. সাউথ আমেরিকান যুব চ্যাম্পিয়নশিপ জিতেছে ১১ বার। | ৭, সাউথ আমেরিকান অনূর্ধ্ব ১৭ চ্যাম্পিয়নশিপ-১২ বার। | ৮, সাউথ আমেরিকান অনূর্ধ্ব ১৫ চ্যাম্পিয়নশিপ- ৫ বার। ৯. সাউথ আমেরিকান গেমস- ০ বার

অন্যদিকে অনূর্ধ্ব পর্যায়ে আর্জেন্টিনার অর্জন

১. অলিম্পিক গােল্ড মেডেল জিতেছে ২ বার। ২. প্যান আমেরিকান গেমসের শিরােপা জিতেছে ৭ বার। ৩. কনমেবল প্রি অলিম্পিক টুর্নামেন্ট শিরােপা জিতেছে ৫ বার।। ৪. ফিফা অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ জিতেছে ৬ বার। ৫. ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ জিতেছে ০ বার।৬. সাউথ আমেরিকান যুব চ্যাম্পিয়নশিপ জিতেছে ৫ বার। | ৭, সাউথ আমেরিকান অনূর্ধ্ব ১৭ চ্যাম্পিয়নশিপ- ৪ বার।।৮, সাউথ আমেরিকান অনূর্ধ্ব ১৫ চ্যাম্পিয়নশিপ-১ বার। ৯, সাউথ আমেরিকান গেমস- ২ বার

| যে ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন ফুটবলপ্রেমীরা, সেই ম্যাচ দুয়ারে। চলতি মাসেই মুখােমুখি হবে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। উপলক্ষ কাতার বিশ্বকাপের বাছাই। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই ব্রাজিল কোচ | তিতের কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব। বাছাইয়ের চেয়েও বড় করে দেখছেন আর্জেন্টিনা ম্যাচকে।বাংলাদেশ সময় ৩১ মার্চ সকাল সাড়ে ছয়টায় মারাকানা স্টেডিয়ামে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে মঙ্গলবার প্রকাশিত তিতের সাক্ষাৎকারে উঠে আসে তার কোচিং ক্যারিয়ারের নানা দিক।আর্জেন্টিনার বিপক্ষে খেলার আগে কলম্বিয়ার মুখােমুখি হবে ব্রাজিল। দুই ম্যাচ নিয়ে নিজের ভাবনার কথা জানালেন। | তিতে |“দুটি ম্যাচই খুব গুরুত্বপূর্ণ। বাছাইপর্ব খুবই ভারসাম্যপূর্ণ।

গত বাছাইয়ে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দুটি কৌশলগত দিক দিয়ে ছিল আমাদের খেলা সবচেয়ে সেরা দুই ম্যাচ। দুই দলই আক্রমণের চেষ্টা করেছিল, সুযােগ তৈরির চেষ্টা করেছিল, | প্রতিপক্ষের জন্য দুই দলই কাজটা করে তুলেছিল কঠিন। ম্যাচ দুর্টি ছিল খুবই ভারসাম্যপূর্ণ। দুটি ম্যাচই আমাদের জন্য ছিল কঠিন।“ব্রাজিল-আর্জেন্টিনা, ব্রাজিল-উরুগুয়ে ম্যাচগুলােতে ঐতিহাসিকভাবেই একটা আলাদা গুরুত্ব আছে। আর্জেন্টিনা

দলে রয়েছে অসাধারণ সব খেলােয়াড়। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হলেও আমার কাছে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিজেই একটি আলাদা প্রতিযােগিতা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৪ ম্যাচে শতভাগ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে। | আছে ব্রাজিল। সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জেতা দলটি এবারের বাছাইয়ে ১২ গােল করার বিপরীতে খেয়েছে কেবল দুটি।সমান ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। কলম্বিয়ার শুরুটা অবশ্য ভালাে হয়নি। একটি করে।

জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তারা আছে ১০ দলের তালিকায় সাতে।সমান ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। কলম্বিয়ার শুরুটা অবশ্য ভালাে হয়নি। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তারা আছে ১০ দলের তালিকায় সাতে।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme