সংবাদ শিরোনামঃ
স্কুল-কলেজ খুলে দিতে যারা উসকানি দিচ্ছে তারা বাংলাদেশের শত্রুঃ আমু রেসিপিঃ সুজির পাকন পিঠা বানানো শিখে নিন রেসিপিঃ শিম এর ভর্তা শিখে নিন মালয়েশিয়ায় বিনা চিকিৎসায় মৃত্যু বরণ করলো রেমিট্যান্স যোদ্ধা সাইদুল! পটুয়াখালীর একই পরিবারের ৫৭ জন কোরআনের হাফেজ! আমেরিকার একটি অঙ্গরাজ্যে খ্রিস্টান ভদ্রমহিলার ইসলাম গ্রহণ! বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গন থেকে ঝরে গেলো আরো একটি নক্ষত্র এটিএম শামসুজ্জামান নিউজিল্যান্ড সিরিজে টাইগাদের চমক দেখালো সিলেটের নাসুম করোনামুক্ত হলেন ইসলামিক ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ বাংলাদেশি গৃহকর্মী আবিরন হ’ত্যা মা’মলায় সৌদি নাগরিককে মৃ’ত্যুদণ্ড দিয়েছে
মালয়েশিয়ার অবৈধ অভিবাসী দের শর্ত সাপেক্ষে বৈধ করার ঘোষণা

মালয়েশিয়ার অবৈধ অভিবাসী দের শর্ত সাপেক্ষে বৈধ করার ঘোষণা

মালয়েশিয়ার অবৈধ অভিবাসী

মালয়েশিয়ার অবৈধ অভিবাসী দের শর্ত সাপেক্ষে বৈধ করার ঘোষণা দেওয়া হয়ছে। বৃহস্পতিবার ১২ নভেম্বর এক বিশেষ সভার পরে স্বরাষ্ট্রমন্ত্রী হামজা বিন জায়নউদ্দিন সাংবাদিকদের এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন যে বৈধকরণের প্রক্রিয়াটি এবছর ১৮ নভেম্বর শুরু হবে এবং ২০২১ সালের ৩০ শে জুন পর্যন্ত চলবে। ইমিগ্রেশন বিভাগ, শ্রম বিভাগ এবং অন্যান্য সংশ্লিষ্ট সরকারী সংস্থা যৌথভাবে এটি প্রয়োগ করবে।

নির্মাণ, কারখানা, পাম তেল ও কৃষিতে অবৈধরা আইনগত বৈধ হওয়ার সুযোগ পাবে। এটি থাইল্যান্ড, কম্বোডিয়া, নেপাল, মায়ানমার এবং বাংলাদেশ সহ ১৫ টি দেশের অভিবাসী শ্রমিকদের অন্তর্ভুক্ত। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন যে এই ক্ষেত্রে কোনও এজেন্ট গ্রহণযোগ্য হবে না। যারা অবৈধভাবে নিজ দেশে ফিরতে চান তাদের সেই সুযোগ দেওয়া হবে। এদিকে, মালয়েশিয়ার মানবাধিকার কমিশন সুহাকাম এই মুহুর্তে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে  বড় ধরনের কোন তদন্ত না করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুনঃ শরীরে ট্যাটু আঁকানো হলে রক্ত দান করা যায়না কেন ?

সম্প্রতি, দেশটির মানবসম্পদ মন্ত্রী বলেছে যে যারা চাকরি হারিয়েছেন তারা ‘আমার ফিউচার জবস’ অনলাইন নিয়োগকর্তার মাধ্যমে আবেদন করতে পারবেন। এই প্রক্রিয়া বিদেশী কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য। বর্তমানে, ক;রোনার মহা;মারীর কারণে অনেক অভিবাসী চাকরী হারাচ্ছেন এবং কঠিন সময় পার করছেন। বৈধকরণের ঘোষণা প্রবাসী শ্রমিকদের মধ্যে স্বস্তি বয়ে আনছে। সরকারের বৈধতা ঘোষণার সাথে সাথে দালালরাও সক্রিয় হয়ে উঠেছে।

মালয়েশিয়ার কর্তৃপক্ষ কয়েক বছর আগে মালয়েশিয়ার অবৈধ অভিবাসী বৈধকরণের ঘোষণা দেওয়ার পরে, দালালরা শ্রমিকদের বৈধ করার নামে কোটি কোটি টাকা খেয়ে ফেলেছিল। কর্তৃপক্ষ পরে বৈধকরণ কর্মসূচি স্থগিত করে। এবার এ ধরনের ঘটনা রোধে সরকার কঠোর সতর্কতা দিয়েছে। মালয়েশিয়া ও বাংলাদেশ শ্রমবাজার খোলার জন্য ১৫ ই অক্টোবর মন্ত্রীরা বৈঠক করেছে। নতুন কর্মী নিয়োগ নিয়ে দুই মন্ত্রীর মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানা যায়। উভয় দেশ কার্যনির্বাহী কমিটির বৈঠক এবং কর্মী নিয়োগের বিষয়ে চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা করেছে।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme