সংবাদ শিরোনামঃ
বাস ভাড়া বাড়ানো হয়েছে ৬০ শতাংশ! মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ যাত্রীরা। ঢাকা ও দিল্লির জন্য আগামী ২৫ বছর খুব গুরুত্বপূর্ণ এবার মুখ খুললেন মাশরাফি বিন মর্তুজা স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউন প্রয়োজন হবে না.স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নারী-পুরুষের সমান অংশগ্রহণে,নারীর সমানাধিকারে ব্যাপ্তি বাড়বে ২০ ট্রিলিয়ন ডলার দেশে পৌঁছেছে ওমানের দুকুম শহরে সড়ক দূর্ঘটনায় নিহ’ত প্রবাসে লক্ষ লক্ষ টাকা কামানো মেশিন গুলির কফিন বন্দী লা’শ! ১লা জুলাই আপনার বেতন কত হবে জেনে নিন। জেনে নিন টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম আমন মৌসুমে ধান-চাল সংগ্রহে ব্যর্থ খাদ্য অধিদফতর নির্ধারিত দিনে না এলেও পরে দেওয়া যাবে করো’নার টিকা
দুই দিনের মধ্যেই প্রকাশ করা হবে HSC ফলাফল!

দুই দিনের মধ্যেই প্রকাশ করা হবে HSC ফলাফল!

দুই দিনের মধ্যেই এইচএসসির ফল দিবে!

১০ জানুয়ারি- আইনগত বৈধতা পেলেই অটোপাশ অধ্যাদেশ জারির দুই দিনের মধ্যে ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে। ইতােমধ্যে ফলাফল  তৈরির কাজ শেষ পর্যায়ে। আগামীকাল সােমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে তােলা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। এরপর সেটি যাচাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানাে হবে। পুরে খসড়াটি অনুমোদনের  জন্য প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে যাবে।

 

জানা যায় রাষ্ট্রপতির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে অনুমােদনের পর অধ্যাদেশটি জারি করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অধ্যাদেশটি জারির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ফল ঘােষণা করবেন। শিক্ষা মন্ত্রণালয় আগামী সপ্তাহের মধ্যেই তার সম্মতি পাওয়ার চেষ্টা করছে। মন্ত্রণালয় পরের সপ্তাহে ফলাফল ঘােষণা করার প্রস্তুতি নিচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

 

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বাের্ডের অধ্যাপকু কায়সার আহমেদ বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফল জমা দেয়ার জন্য সব প্রস্তুতি শেষ করেছি। অধ্যাদেশ অনুমােদনের পর আমাদের শুধু টেকনিক্যাল কমিটির একটি বৈঠক করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় অনুমােদন দিলে দুদিনের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

 

এর আগে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হােসেন বলেছিলেন, বিশেষ পরিস্থিতিতে  ফল প্রকাশ করতে হলে অধ্যাদেশ জারি করতে হয়। চলতি সপ্তাহে মন্ত্রি পরিষদের বৈঠক না হওয়ায় অধ্যাদেশ জারি করা সম্ভব হয়নি। অধ্যাদেশ জারি হলে জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে।

 

উল্লেখ্য, এর আগে গত, ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, আনুষ্ঠানিক ভাবে পরীক্ষা না নিয়ে এইচএসসির ফল প্রকাশ করতে আইনি প্রক্রিয়া হিসেবে বৈধতা দিতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। পরীক্ষা সংক্রান্ত আইন রয়েছে। বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশে অধ্যাদেশ জারি করতে হয়।

আরও পড়ুনঃ সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

 

প্রসতু করাে’না মহা”মারির কারণে চলতি বছরের এইএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। সুখন পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি এই দুই পরীক্ষার ফলের গড় করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। এইস এস সি ও সমমানের পরীক্ষার ফলাফলকে প্রাধান্য দিয়ে এবারের এইচএসসি-সমমানের পরীক্ষার ফল দেওয়া হবে। এজন্য জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ, বিবেচনায় নিয়ে ফল ঘােষিত হবে।

 

জুনা, গ্রেছে, অধ্যাদেশটি অনুমােদনের পুর আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সাপেক্ষে রাষ্ট্রপতির অনুমতির জুন পাঠানাে হবে। এরপর অধ্যাদেশ, আকারে জারি করা হবে। অধ্যাদেশ জারির পর প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে ফলাফলের তারিখ ও ফলাফল ঘোষণা করা হবে।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme