সংবাদ শিরোনামঃ
আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ প্রিয় মাঠ মিরপুর থেকেই শেষ বিদায় নিলেন মোশাররফ রুবেল। হাই ব্লাড প্রেসার কমানোর একেবারে সহজ উপায় যেসব কারণে রোজা ভেঙে যায় নর্ধারিত কিছু শর্ত লঞ্চের আগুনে : মৃতের সংখ্যা বেড়ে ৩৯, নিখোঁজ অর্ধশতাধিক ! রাতে দেরি করে ঘুমাতে যান এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন তাদের অকালে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে। গর্ভাবস্থায় কি করােনা টিকা নেওয়া উচিত জেনে নিন ! পাকা পেঁপে হল সবচেয়ে পুষ্টিকর ফলগুলির মধ্যে একটি। কাঁচা পেঁপেও নানা গুণে ভরপুর।
কাজু বাদাম খেলে শরীরের কী কী উপকার হয় জেনে নিন !

কাজু বাদাম খেলে শরীরের কী কী উপকার হয় জেনে নিন !

কাজু বাদাম খেলে শরীরের কী কী উপকার হয় জেনে নিন !

নিয়মিত কাজু বাদাম খেলে, কাজু বাদামের গুণে ও সুস্থ থাকবেন আপনি এবং আপনার পরিবার সহ সকলেই। এই কাজু বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রােটিন অ্যান্টিঅক্সিডেন্ট, কপার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, জিংক ও পটাশিয়াম কাজু বাদামের সবচেয়ে যেটি উল্লেখ্যযােগ্য গুণ।

তাই তো প্রতিদিন এক মুঠো করে কাজু বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।। কাজু বাদামের সবচেয়ে যেটি উল্লেখ্যযােগ্য গুণ তা হল- মুখের দুর্গন্ধ মুছে যাবে কাজু বাদামে । কারণ মুখের ভেতর, দাঁত, জিভ, মাড়িকে সুস্থ রাখবে।

সাথে সাথে চুল পরাও বন্ধ হবে। কারণ কাজু বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে কপার। যা চুলের গােড়াকে অনেক শক্ত করে। চুল কালাে ও চকচকে হয়। পাশাপাশি ঘন হবে চুল। ক্যান্সারের হাত থেকে রক্ষা করবে কাজ এই বাদাম।
কারণ কাজু বাদামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এই গুনে ভালাে থাকবে আপনার হার্টও। মস্তিষ্ককেও সজাগ করবে প্রতিদিনের ৫টি কাজু বাদাম। কারণ কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম। যা আপনার রক্তচাপকেও নিয়ন্ত্রণে রাখবে।

আরও পড়ুনঃ ইসলামিক শিক্ষায় অভিভূত হয়ে ২৭ কারাবন্দীর ইসলাম গ্রহণ করেছেন

কিডনির মত দেখতে কাজুু, এমনি খান কী ভেজে, দু’ক্ষেত্রেই স্বাদে এত তােফা যে লােভ সামলানাে কঠিন হয়ে যায়। এমনিতে চিকিৎসকেরা বলেন, বাদাম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালাে। কিন্তু কাজু বাদামের ক্ষেত্রে কি এই কথা”টা খাটেই ।

 

আমাদের দেশে এই বিশেষ বাদাম টির চাষ হয় না বলেই চলে অনেকেই চাষ করার চেষ্টা চালিয়ে যাছে । ১৪৯৮ সালে ভাস্কো দা গামার হাত ধরে উপমহাদেশে এন্ট্রি ঘটে কাজু বাদামের । তারপর থেকে ছড়িয়ে পড়েন এর স্বাদের সুখ্যাতি। এখন তাে দক্ষিণ আমেরিকা ও আফ্রিকা মহা-দেশের একাধিক দেশে এই বাদামটির চাষ করে থাকেন। কিন্তু প্রশ্ন হল কাজু বাদাম-খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর।।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme