Evaly কিভাবে লাভ করে ?

Evaly কিভাবে লাভ করে ?

ইভ্যালী

Evaly কিভাবে লাভ করে? অনেকের মনেই প্রশ্ন জেগে আছে Evaly কিভাবে ৬০%/১০০% ডিসকাউন্টে পণ্য বিক্রি করে! তাদের প্রশ্নের কিছু জবাব নিচে দেবার চেষ্টা করছি, এট ফাস্ট Evaly কিভাবে লাভ করে এই প্রশ্নটা মাথায় আসবার আগে, এই প্রশ্নটা মাথায় আসা উচিৎ যে ব্যাংক কিভাবে লাভ করে?

আপনি ব্যাংকে টাকা রাখছেন চলতি হিসাবে সেখান থেকেও সুদ পেয়ে যাচ্ছেন! হাউ, কিভাবে দিচ্ছে ব্যাংক আপনাকে টাকা দিচ্ছে?

ব্যাংক আপনাকে টাকা দিচ্ছে কারন সে টাকা তারা অন্যকে ঋণ দিচ্ছে, এবং সেখান থেকে অনেক বেশি টাকা একটা সুদ নিচ্ছে। সে সুদ থেকেই কিছু অংশ আপনাকে তারা ব্যাক দিচ্ছে।

এবার প্রশ্ন আসতে পারে, চলতি হিসাব যাদের তারা তো যে কোন সময়েই টাকা তুলে নিয়ে নেয় তাহলে ব্যাংক কিভাবে চলতি একাউন্টের উপরেও সুদ দেয়?

ধরুন একটি ব্যাংকের চলতি হিসাব গ্রাহক সংখ্যা ১০ লক্ষ, ১০ লক্ষ লোকেরই কিছু পরিমান টাকা ব্যাংকের চলতি হিসাবে জমা আছে। ধরুন সেখান থেকে ৩ লক্ষ গ্রাহক টাকা তুলে নিচ্ছে, শুধু কি গ্রাহকরা টাকা তুলেই নেয় জমা করেনা? হ্যাঁ  জমা করে, ধরুন ৩ লক্ষ লোক টাকা জমা করছে। ১০ লক্ষ গ্রাহক  এর মধ্যে ৩+৩= ৬ লক্ষ গ্রাহকের টাকা লেনদেন হচ্ছে। মোট গ্রাহক ১০ লক্ষ, অর্থাৎ ১০-৬= ৪ লক্ষ গ্রাহকের টাকা স্থির থাকছে, অন্যদিকে ৩ লক্ষ গ্রাহকের টাকা আসছে, ৩ লক্ষ গ্রাহকের টাকা ব্যাক যাচ্ছে সে হিসাবে ৩ লক্ষ গ্রাহকের টাকা ব্যাংকে থেকেই যাচ্ছে!

৪+৩= ৭ লক্ষ গ্রাহকের যে টাকা ব্যাংকে থেকে যাচ্ছে। ব্যাংকগুলো তা থেকে কিছু অংশ টাকা তাদের ভোল্টে জমা রাখছে রিস্ক এরাতে। বাকি টাকা তারা বিনিয়োগ করছে বা অন্যকে ঋণ দিচ্ছে চড়া সুদে। এই সুদ থেকেই কিছু অংশ টাকা আপনাকে তারা প্রদান করছে যা উপরেই উল্লেখ করেছি!

এবার আসি Evaly সম্পর্কে,

ইভ্যালি কি করছে?
ইভ্যালি ৬০% ক্যাশব্যাকে পণ্য দিচ্ছে, তাদের নিবন্ধিত গ্রাহক ৩০ লক্ষ+! ৬০% ডিসকাউন্ট এ তারা ১০০ টি বাইক সেল দিবে। কিন্তু এর বিপরীতে কিনতে আগ্রহী ১০০০ জন টাকা ক্রেতা টাকা জমা দিলো।

ইভ্যালি কি করলো? এই টাকা ইনভেস্ট করলো ব্যাংকের মতো করে বা তারা ব্যাংকেই টাকা জমা রেখে দিলো এবং ১০০ জন কে ৬০% ক্যাশব্যাকে বাইক দিয়ে দিলো ১ মাসের মধ্যে! বাকি ৯০০ আগ্রহী ক্রেতা টাকা ব্যাক নিতে চাইলেও ৩০-৪৫ দিন সময় পার হয়ে যাচ্ছে!

এবার লক্ষ্য করুনঃ ইভ্যালি টাকা নিচ্ছে ১০০০ জনের ১০০ জন কে তার বাইক দিচ্ছে ৬০% ক্যাশব্যাকে! অর্থাৎ ১০০০ জনের টাকা Evaly তে জমা থাকছে।  এই জমা থাকা টাকা কিন্তু তারা ব্যাংকের মতো করেই কোথাও ঋণ দিচ্ছে বা ব্যাংকে জমা রেখে সুদ নিচ্ছে!

Evaly এই সুদের টাকা থেকেই ৬০% ক্যাশ ব্যাকে ১০০ জনকে  বাইক প্রদান করেছিলো! এখানে ব্যাংক & ইভ্যালির পার্থক্য একটাই তা হলো ব্যাংক গ্রাহক কে সুদ দিচ্ছে! ইভ্যালি গ্রাহক কে ক্যাশ ব্যক দিচ্ছে।

আবার এই ক্যাশ ব্যাকের টাকা ইভ্যালী একাউন্টেই জমা থাকছে এবং ইভ্যালী এই টাকা থেকে চড়া দামে পণ্য সেল করতে দিয়ে কমিশন নিচ্ছে! এভাবেই ইভ্যালি ব্যাংকের মতো করেই লাভ করে যাচ্ছে!

ইভ্যালিতে বর্তমানে কিছু সমস্যা দেখা দিচ্ছে, তা হলো পণ্য অর্ডার নিয়ে পণ্য পৌছে না দেওয়া! এখানে ইভ্যালীর কোনই দোষ নেই এখানে দোষ ইভ্যালী রেজিস্ট্রার সেলার এর!

তবে ইভ্যালী ম্যানেজমেন্ট সিস্টেম এখানে দূর্বলতা দেখাচ্ছে। এসকল সেলার দের দ্রুত না সরালে বা কাস্টমার সাপোর্ট সিস্টেম জোড়ালো না করলে খুব শিঘ্রই ইভ্যালীর পতন ঘটতে চলেছে!

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme