দক্ষিণ আফ্রিকার ডার্বানের একটি ঐতিহাসিক মসজিদে আগুন

দক্ষিণ আফ্রিকার ডার্বানের একটি ঐতিহাসিক মসজিদে আগুন

দক্ষিণ আফ্রিকার ডার্বানের একটি ঐতিহাসিক মসজিদে আগুন

দক্ষিণ আফ্রিকার ডার্বানের একটি ঐতিহাসিক মসজিদে আগুন। দক্ষিণ আফ্রিকার শহর ডার্বানের ১৩৯ বছরের পুরানো ঐতিহাসিক গ্রে স্ট্রিট মসজিদে (জুমা মসজিদ) আগুন লেগেছে।

সোমবার দক্ষিণ গোলার্ধের বৃহত্তম মসজিদতে  আগুন লাগে। তবে কারণটি তাত্ক্ষণিকভাবে জানা যায়নি। তবে দক্ষিণ আফ্রিকার মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলায়মান বলেছেন, সাত ফ্ল্যাটে যার সাত কর্মচারী রয়েছে কারও ঘরে বৈদ্যুতিক ত্রুটির কারণে হতে পারে।

তিনি এএফপিকে বলেছেন, “এটি সম্ভবত কোনও দুর্ঘটনা, অপকর্ম নয়। এ ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে তিনতলা মসজিদ ভবনের উপরের তলা থেকে শিখা উঠতে দেখা যাচ্ছে।

প্রায় ৭ হাজার উপাসকের ধারণ ক্ষমতা সম্পন্ন এই মসজিদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে জ্বলজ্বলে দুঃখ প্রকাশ করেছে। ফায়ার ব্রিগেডের সদস্যরা দু’ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হন। জরুরি সেবা বিভাগের মুখপাত্র রবার্ট ম্যাকেনজি এএফপিকে বলেছেন, মসজিদ সংলগ্ন আরও তিনটি ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রাচীন এই মসজিদটি একসাথে প্রায় ৭ হাজার লোক নামাজ আদায় করতে পার একথা জানা গেছে । দক্ষিণ আফ্রিকার মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলাইমান জানান, শ্রমিকরা মসজিদের উপরে সাতটি ফ্ল্যাটে বাস করতেন। সেখান থেকে বিদ্যুৎ সংযোগের ত্রুটির কারণে আগুন লাগতে পারে। ফয়সাল সুলাইমান জানান, এটি সম্ভবত একটি দুর্ঘটনা ছিল। তিনি ইচ্ছাকৃত অগ্নিসংযোগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন।

মধ্য ডার্বনের এই মসজিদটি প্রচুর সংখ্যক উপাসককে আকর্ষণ করে। ঐতিহাসিক এ মসজিদটি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী নেতা নেলসন ম্যান্ডেলা, ব্রিটিশ কণ্ঠশিল্পী ইউসুফ ইসলাম (কেট স্টিভেনস হিসাবে বেশি পরিচিত) এবং বক্সিং সুপারস্টার মোহাম্মদ আলী পরিদর্শন করেছিলেন।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme