বিয়ের দেনমোহর ১০১ টাকা মাত্র !

বিয়ের দেনমোহর ১০১ টাকা মাত্র !

বিয়ের দেনমোহর ১০১ টাকা

বিয়ে পড়ানোর কাজী সাহেব তার নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না, তিনি তার জীবনে বিয়ে পড়াচ্ছেন প্রায় ১৪ বছর ধরে, এমন অদ্ভুত কথা তার নিজ কানে কোনো দিনই শোনেন নাই। বিয়ের দেনমোহর ১০১ টাকা মাত্র?
কনে পক্ষের মুরুব্বিদের মুখে কোনো কথা নাই। ছেলে পক্ষের মুরুব্বিরা পুরাই অবাক! এটা কি করে হয়? দুই পক্ষই বরের ওপর চরম বিরক্ত, সবাই নানাভাবে তাকে বুঝানোর চেষ্টা করছে। এসকল ঝামেলা দেখে বিয়ের মঞ্চ থেকে নেমে এলো কন্যা, এক মুরুব্বি এগিয়ে আসলেন মেয়ের কাছে।
শোনো মাঃ ছেলে বলছে বিয়ের দেনমোহর মাত্র ১০১টাকা। কনে, হ্যাঁ জানি; এটা আমার’ই সিদ্ধান্ত। কি বলছো তুমি মা ? ১০১ টাকা দেনমোহরে বিয়ে দেবো? আমাদের মেয়ে কি এতই শস্তা? তোমরা সবাই কি আমাকে বিয়ে দিচ্ছো না-কি বিক্রি করছো? না, বিক্রি করবো কেন? তাহলে শস্তা-দামীর কথা আসলো কেনো ? আচ্ছা; বলো দেখি- আমার দাম কত ? ঠিক কত টাকা হলে আমাকে দিয়ে দেয়া যায় ? তোমার দাম আবার কি করে হয়? মানুষের কোন দাম কি ঠিক যায় ? মানুষ সবিসময় অমূল্য। মানুষ অমূল্য বলেই আমরা কোন দামাদামি ঠিক করিনি; শুধু একটা প্রতীকী দেনমোহর ঠিক করেছি। দেনমোহর হলো একটা সিকিউরিটি অর্থ; তোমার জীবনের সিকিউরিটির কথা আমরা চিন্তা করবো না ?
আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পড়ালেখা শেষ করেছি; এখন ভালো একটা চাকুরী করছি। তাহলে আমার সিকিউরিটি বরের কাছ থেকে নিতে হবে কেন? আমি তো এখন আমার নিজের চলার খরচ নিজেই চালাতে পারি- ইনশাআল্লাহ্কি। কিন্তু ইসলামী শরীয়াহ্ ? শোন! তোমরা এখন দেনমোহর হিসাবে বড় অ্যামাউন্টে টাকা ঠিক করলে কি হবে ? ও কি সে টাকা এখন দিতে পারবে ? ওর সকল জামানো টাকা বিয়েতে খরচ হয়ে গেছে আর ও কখনো’ই ওর বাবার কাছ থেকে এখন টাকা নেবে না। কিন্তু, ইসলামী শরীয়াহ্ অনুসারে সংসার শুরু করার আগেই দেনমোহর পরিশোধ করতে হয়।
বলো বাংলাদেশের কতজন মেয়ে দেনমোহরের টাকা পায় ? গহনা বাবদ কিছু টাকা উসুল দেখানো হয়; যেই গহনা আসলে গিফট হিসাবেই দেবার কথা আর বাকি টাকাটা আসলে কাগজে কলমেই থেকে যায়। এই সিস্টেমের কি দরকার? পরে যদি কিছু হয় ? ডিভোর্সের কথা বলছো ? আমি বিয়ের আগেই ডিভোর্সের কথা ভাবি না। হাসবেন্ড আমাকে পছন্দ করছে না কিন্তু অনেক বেশি টাকা দেনমোহরের কারণে ডিভোর্স ও দিতে পারছে না। এই দয়ার লাইফ আমার দরকার নাই।
যদি কখনো আমাদের মাঝে দূরত্ব আসে; তা’হলে আমি স্বেচ্ছায় ওকে ছেড়ে চলে আসবো। যে মানুষকেই আমি পেলাম না; তার টাকা নিয়ে বাকি জীবন চালাবো- এতটা খারাপ অবস্থা আমার আসবে না ইনশাআল্লাহ। আমার একটা আত্মসম্মান বোধ আছে। আর সম্মান নিয়েই বেঁচে থাকতে চায় সারা জীবন ।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme