ইন্দোনেশিয়ার একটি পোর্ট এর গল্প “জীবন এখানে যেমন”

ইন্দোনেশিয়ার একটি পোর্ট এর গল্প “জীবন এখানে যেমন”

ইন্দোনেশিয়ার একটি পোর্ট এর গল্প "জীবন এখানে যেমন"

জীবন এখানে যেমন- এই পোর্টের নাম দুমাই। ইন্দোনেশিয়ার একটা পোর্ট। জাহাজ নিয়ে ইন্দোনেশিয়ার কোন পোর্টে এলেই দূর থেকে ভেসে আসা আজান শোনা যায়। আমাদের বাইরে এলেই আপনি খুব বেশি আজানের শব্দ মিস করবেন। ইন্দোনেশিয়া একটি পাম অয়েলের দেশ।

এ দেশে প্রচুর পাম গাছ চাষ হয়। মালায়েশিয়াতেও হয়। মোটামুটি ওয়ার্ল্ডের ম্যাক্সিমাম এরাই সাপ্লাই দেয়। এই পোর্টে বাংলাদেশের কোম্পানির জাহাজও আসে। বাংলাদেশের পাম অয়েলের অনেকটাই এখান থেকে যায়।

মানুষ হিসেবে ইন্দোনেশিয়ানরা ভালো। আন্তরিক আমরা যাদের বলি ঠিক তেমন। আমি প্রচুর ইন্দোনেশিয়ানদের কলিগ হিসেবে পেয়েছি। আমার এই জাহাজেও তিনজন আছে। তার মধ্যে দুইটা ক্যাডেট। একটা বাচ্চা ছেলে খুব। একাডেমী শেষে এই জাহাজে যোগ দিলেন নাম রিজকি, সবাই রিজকি। ডাকতে ডাকতে তার হুইস্কির নাম হয়ে গেছে। হাসি একটি সুখী একটি ছেলে।

আমার মুক্তি জীবনের অভিজ্ঞতা এখনও খুব কম। তবে ক্যারিয়ারে জাহাজের সংখ্যা বাড়ার পরেও বাড়ির অসুস্থতা হ্রাস পাচ্ছে না, বাড়ছে। আমি যদি একটি জাহাজে থাকি তবে আমার মনে হয় আমি এগুলি ছেড়ে দেশে চলে যাব।

আমি যদি দেশে থাকি তবে আমার মনে হয় আমি সবকিছু ছেড়ে জাহাজে যাব। জাহাজে গেলে মনেহয় এসব বাদ দিয়ে দেশে গিয়ে ব্যবসা পাতি করবো, দেশে থাকলে মনেহয় সবকিছু বাদ দিয়ে জাহাজে চলেযাবো।

জীবন এমনই। আমাদের সামঞ্জস্য করতে হবে। বাড়ির ভিতরে বা বাইরে কেউ পাহাড়ে, কেউ সাগরে।আমি কখনই আলাদা হতে চাইনি। স্বাভাবিক হতে চেয়েছিলেন। তবে এই পেশা আমাকে, সাধারণ থেকে দূরে সরিয়ে দিয়েছে। জাহাজে উঠার সাথে সাথে আমরা খুব ছোট জিনিস মিস করি। আমি সাধারণ জীবন মিস করি।

যে দিনগুলিতে আমরা যেতে চাই না সেই দিনগুলি কোনওভাবেই কেটে যেতে পারে আমাদের যেতে না চাওয়া দিন হয়ত কোনো এক ভাবে কাটে দিন ,মন পড়ে থাকে সেই চেনা জানা, সারেলা বাড়ির ঘাট । জীবন এখানে যেমন।

“জীবন এখানে যেমন” লেখকঃ তানভীর মেহেদী

 

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme