একটি ব্যবসায়ের আইডিয়া যাতে থাকছে ১০০% সফলতা !

একটি ব্যবসায়ের আইডিয়া যাতে থাকছে ১০০% সফলতা !

একটি সফল ব্যবসায়ের ১০০% সফল আইডিয়া অনেকেই সফল হয়েছেন।

একটি ব্যবসায়ের আইডিয়া যাতে থাকছে ১০০% সফলতা, অনেকেই সফল হয়েছেন। যাদের পুঁজি নেই তবে চাকরি ছাড়াই ব্যবসা করতে চান কিন্তু অর্থের বিনিময়ে তা করতে পারেন না, হতাশ হওয়ার কোনও কারণ নেই। অল্প পুঁজি দিয়ে আপনি ব্যবসা শুরু করতে পারেন এবং ভাল উপার্জন করতে পারেন। আমি চা পাতার ব্যবসা সম্পর্কে বলছি।

যেকোন লোক অল্প অর্থ দিডি শুরু করতে পারেন কোন সমস্যা নেই । আমাদের চারপাশে অসংখ্য চায়ের দোকান রয়েছে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই দোকানগুলি থেকে চা পান করছেন।এবং আমরা চা বিক্রি করছি, তারা প্রতিদিন এর মতো ২ থেকে ৩ কেজি ব্যবহার করছে।

আপনি আপনার চার পাশে ৩০ টি চায়ের দোকানকে লক্ষ্য করুন। মনে করুন আপনার কাছে ৩০ টি চায়ের দোকান রয়েছে যা আপনার কাছ থেকে প্রতিদিন ১ বা ২ কেজি চা পাতা কিনবে। এবং যদি তারা আধ কিলো চা পাতা কিনে, তবে আপনি ৬০ টি চায়ের দোকান ঠিক করুন। ক্রেতারা বিভিন্ন কোম্পানির ১ কেজি চা পাতা ৩৬০ টাকা থেকে ৪০০ টাকায় কিনে থাকেন সেই দোকানদার আপনি এগুলি কম দামে সরবরাহ করবেন। আপনি ২১০ এবং৩২০ টাকায় ভাল মানের চা কিনতে পারেন যা পরিবর্তনশীল।

ধরুন আপনি ৩০০ টাকা কিনলেন দোকানদার কে ৩৫০ টাকা ধরে দিয়ে দিচ্ছেন । তাহলে দোকানদার এখানে ১০-৪০ টাকা উপার্জন করতে পারে। এবং আপনি প্রতি কেজি ৫০ টাকা লাভ করতে পা্রলেন। তারপরে ৩০ কেজিতে আপনার লাভ হবে প্রতিদিন ১৫০০ টাকা। আপনি যে দোকানদার দের চা পাতা দিয়ে থাকেন তাদের কাছ থেকে নগদ নেওয়ার চেষ্টা করুন। এই ছোট দোকানীরা নগদ লেনদেন করেন। আপনি নগদ নিতে না পারলে তারা পরের দিন অর্থ দিয়ে দেবে।

তাই আপনাকে পরদিন ১ কেজি চাপা দোকান দিয়ে টাকা নিতে হবে এবং তাদের আরও একটি কেজি চাপাটা দিতে হবে। অন্য কথায়, আপনাকে এক কেজি মূলধন বাজারে রাখতে হবে এবং এক কেজি মূলধন দিয়ে আপনার পণ্য কিনতে হবে। এখন প্রশ্নটি হচ্ছে আপনি প্রথম মাসে ৩০/৬০ টি দোকান ঠিক করতে পারবেন? না, আপনাকে এর জন্য কঠোর পরিশ্রম করতে হবে। আপনি প্রথম মাসে ১০ টি দোকান, পরবর্তী মাসে ১০ টি এবং পরের মাসে আরও ২০ টি ঠিক করতে পারবেন।

এইভাবে ৩০/৬০ টি দোকান ঠিক করতে আপনার ৩-৪ মাস সময় লাগতে পারে। যাইহোক,চায়ের দোকানগুলি আমাদের চারপাশে যে হারে চা দোকান বাড়ছে, আপনি যদি দিনে ৪-৫ ঘন্টা ব্যয় করেন, আপনি মাসে কমপক্ষে ২০ টি দোকান ঠিক করা কোন ঘটনা না হয়ে যাবে ইজিলি। এজন্য আপনার দোকানদারকে বোঝাতে হবে যে আপনার পণ্যটি ভাল হওয়া দরকার, তাদের সাথে ভালভাবে চালিয়ে নেওয়া দরকার। আপনি যদি আরও সময় নিয়ে ধৈর্য ধরতে পারেন তবে কোনও সন্দেহ নেই যে সাফল্য আসবে।

যদি দোকান বাড়তে থাকে তবে আপনি বিনিয়োগ বাড়িয়ে লাভের পরিমাণ বাড়াতে পারেন। লক্ষ লক্ষ টাকা বিনিয়োগের পরেও ব্যবসা না-ও হতে পারে। তবে, কোনও সমস্যা নেই। চা পাতা একরকম বিক্রি হবে। সেক্ষেত্রে আপনার টাকা হারানোর কোনও ঝুঁকি নেই। কারণ পণ্যটি আপনার সাথে থাকবে।

এছাড়াও, আপনি চাইলে, প্রথম দিন থেকে লোক নিয়োগ করে আপনি চা পাতা বিক্রি করতে পারেন। অথবা ব্যবসায়ের আইডিয়া পরিধি বাড়লে আপনি কয়েকজন বেকার লোককে নিয়োগ দিতে পারেন। আপনি অবশ্যই মুসবল শহরে কম অর্থ নিয়ে প্রচুর কাজ পেতে পারেন। তবে এস এসসি পাস করা কমপক্ষে একজন লোক নেওয়া ভাল। যাতে অর্থ হিসাবে পাতি করতে কোনও সমস্যা না হয় । আপনি যদি অনুসন্ধান করুন তবে আপনার অঞ্চলে কিছু অভিজ্ঞ লোক কেও খুঁজে পেতে পারেন এই কাজে।

আপনি যদি সেগুলি ব্যবহার করতে পারেন তবে আপনাকে ব্যবসায়ের বিষয়ে খুব বেশি চিন্তা করার দরকার নেই।তবে অন্তত এসএসসি পাস এমন লোক নিলে ভালো হয়। যাতে টাকা-পয়সার হিসাবে কোনো সমস্যা না হয়। এছাড়া আপনার এলাকায় খোঁজ নিলে এ ব্যাপারে অভিজ্ঞ কিছু লোক পেতে পারেন। তাদের কাজে লাগাতে পারলে ব্যবসায়ের আইডিয়া নিয়ে আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme