সংবাদ শিরোনামঃ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হয়েছে। ঢাকা-সাভারগামী ১৭টি বাস আটক জাবি ছাত্রীকে হেনস্তা মালয়েশিয়ায় ঈদের ‘ছুটিতে’ ঘুরতে গিয়ে সড়ক দুর্ঘট’নায় ৪.প্রবাসী বাংলাদেশি নিহতও ৪.জন আহত হয়েছে । রমজানকে স্বাগত জানাল গাজা শোক-ক্ষুধা-রক্ত দিয়ে! মানুষের জন্য আল্লাহর পাঠানো তিন উপদেশ ! মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ১২ বছরের কারাদণ্ড। উত্তরায় গার্ডার পরে প্রাইভেট কার পিষ্ট নিহত ৫ জন। আজকে স্বর্ণের দাম আরও বাড়লো। সিলেট,সুনামগঞ্জ সহ বন্যার্তদের জন্য দেড় কোটি টাকা তোলা সেই গায়ককে পুলিশের ধমক বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ জেলার অসহায় বানভাসি মানুষের পাশে বিজিবি সিলেট ও সুনামগঞ্জ
বছরে দুটি বাছুর জন্ম দেওয়ার প্রযুক্তিতে সাফল্যে বাংলাদেশ !

বছরে দুটি বাছুর জন্ম দেওয়ার প্রযুক্তিতে সাফল্যে বাংলাদেশ !

বছরে দুটি বাছুর জন্ম দেওয়ার প্রযুক্তি

বছরে দুটি বাছুর জন্ম দেওয়ার প্রযুক্তিতে সাফল্যের দাবি প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা। ইনস্টিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ গৌতম কুমার দেব বলেছেন, “এই প্রযুক্তি দেশে নতুন।” প্রাথমিক সাফল্যের পরে আমরা মাঠ পর্যায়ে এটি অনেক দিন ধরে বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছি। যদি সফল হয় তবে নিঃসন্দেহে এটি দেশের গবাদি পশু সম্পদের উপর বিশাল প্রভাব ফেলবে।

 

জাতীয় বাংলাপিডিয়া জানিয়েছে যে দেশে গরুর সংখ্যা প্রায় আড়াই কোটি। গবাদি পশুর বৈশ্বিক সূচকে বাংলাদেশ ১ম হয়েছিলো। তবে গবাদি পশু, মহিষ, ভেড়া ও ছাগলসহ সকল গবাদি পশুর দিক দিয়ে বাংলাদেশ তখন বিশ্বের দ্বাদশ স্থানে ছিল।

এখন বিজ্ঞানীরা আশা করছেন যে, দেশে বছরে উন্নত মানের গরুর দুটি বাছুরের প্রকল্পটি যদি সফল হয় তবে তা গবাদি পশু উন্নয়নে বিস্তর ভূমিকা রাখবে। গবাদি পশু এবং এর মাধ্যমে জনসাধারণ জীবনযাত্রার মান আরও উন্নত হবে।

 

তবে নতুন প্রযুক্তি কী? এটা কিভাবে কাজ করে?
আমাদের দেশের ডাঃ গৌতম কুমার দেব বলেছেন যে প্রযুক্তির নাম ইনভিট্রো এমব্রায়ো প্রোডাকশন বা আইভিপি। তবে কিছু লোক একে আইভি এ-ও বলে থাকে।

“গৌতম কুমার দেব বলেন-প্রাথমিক সাফল্যের কারণে, আমরা এখন প্রিন্সের মতো ভাল মানের প্রাণী বেছে নিচ্ছি, ‘হ্যাঁ, আমরা সবেমাত্র অ্যান্টিমনি বাচ্চা পেয়েছি, এবং আমরা এই প্রাণীগুলির থেকেই বীজ  সংগ্রহের কাজ করব” ” আমরা আশা করি এটি মাঠ পর্যায়েও সফল হবে এবং তারপরে আমরা এটি সবার কাছে ছড়িয়ে দিতে সক্ষম হব, তিনি আরও বলেছেন, “স্বাস্থ্যকর ও ভাল মানের গরুর বীজদিয়ে অনেকগুলি গরু গর্ভধারণ করা সম্ভব হবে।”

 

কৃত্রিম গর্ভধারণের আগেও করা হতো তবে গবাদি পশুদের কৃত্রিম গর্ভাধান দেশে নতুন কিছু নয় এবং সরকার দেশের প্রতিটি উপজেলায় একটি করে পশুচিকিত্সককে এই কাজে সহায়তা করার জন্য নিয়োগ দিয়েছে।

মূলত, কয়েক বছর আগে থেকেই আমাদের দেশে বছরে দুটি বাছুর জন্মের ধারণা সাফল্য অর্জন করেছে। গত চার বছরে একাধিক পরীক্ষায় একক গাভীর একজোড়া বাছুরকে জন্ম দেওয়ার পরে গবেষকরা এখন মনে করছেন এটিকে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

 

একটি ষাঁড়ের বীজ থেকে প্রতিবছর ৬০ থেকে ৭০ টি গরু প্রজনন করা সম্ভব হবে। তবে কৃত্রিম গর্ভের মাধ্যমে ৫ থেকে ১০ হাজার গরু প্রজনন করা যায়। “সাধারণত একটি ষাঁড় মোট ৮০০ থেকে ৯০০ টি বাছুর জন্মের জন্যে অবদান রাখতে পারে।

সূত্র: (বিবিসি)

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme