চুল পড়া বন্ধ করার পাঁচটি সহজ উপায় জেনে নিন !

চুল পড়া বন্ধ করার পাঁচটি সহজ উপায় জেনে নিন !

চুল পড়া বন্ধ করার উপায়

যাদের চুল পড়া সমস্যা নেই এমন মানুষ খুজে পাওয়া কঠিন। চুল পড়া বা মাথার ত্বক পাতলা হয়ে যাওয়া অনেকেরই সমস্যা। এজন্য সবার আগে চুল পড়া রোধ করা দরকার। চুল পড়ার তাৎক্ষণিক প্রতিকার নেই। তবে প্রতিদিনের ডায়েট এবং লাইফস্টাইল চুল পড়া বন্ধ করতে পারে।

আপনার ডায়েট পরিকল্পনায় কিছু পরিবর্তন আনুন:

ডায়েটিংয়ের জন্য চুল পড়ে যায়। তবে সুষম ডায়েট বজায় রেখে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেক্ষেত্রে মাছ, মাংস, বাদাম, শাকসবজি প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও, প্রয়োজনে ভিটামিন এ, বি এবং বিটা ক্যারোটিন মাল্টিভিটামিনগুলি ডাক্তারের পরামর্শে সেবন করা উচিত।

ধুমপান ত্যাগ করা:

ধূমপানের ক্ষতিকারক দিকগুলি অনেক বেশি যা বলার অপেক্ষা রাখে না। এই অভ্যাসটি বাদ দিলে শরীরের অনেক সমস্যার সমাধান হবে। একই সঙ্গে চুল পড়াও অনেকাংশে হ্রাস পাবে। ধূমপান চুলের অভ্যন্তরের ক্ষতি করে এবং চুলের বৃদ্ধিতে বাধা  দেয়।

আরও পড়ুনঃ যেসকল খাবার চুল পড়া রোধ করে

চুলকে রৌদ্র থেকে রক্ষা করা:

সূর্যের খুব ক্ষতিকারক বেগুনি রশ্মি চুলের অনেক ক্ষতি করে। অতিরিক্ত সূর্যের তাপ চুলের রুক্ষতায সৃষ্টি  করে এবং চুলে প্রোটিনের ঘাটতি সৃষ্টি করে। সেক্ষেত্রে চুলকে রৌদ্র থেকে রক্ষা করতে একটি টুপি বা স্কার্ফ ব্যবহার করা যেতে পারে।

বিষণ্ণতা:

চুল পড়ার অন্যতম কারণ হ’ল মানসিক ক্লান্তি। বিষণ্ণতার কারণে চুল পড়ার পাশাপাশি চুলের বৃদ্ধিও কমে যায়। এক্ষেত্রে বিষণ্মন্তেনতা কমাতে প্রতিদিন ধ্যান করা যেতে পারে।

চুলে স্ট্রেইটনারের ব্যবহার: 

চুলে ইলেকট্রনিক্সের অতিরিক্ত ব্যবহার চুলকে ভয়ঙ্কর রুক্ষ করে তোলে। ব্লো ড্রায়ার, স্ট্রেইটনার অতিরিক্ত মাত্রায় ব্যবহার করে চুল প্রচুর ক্ষতি হতে পারে। আপনি যদি এগুলি প্রতিদিন ব্যবহার করেন তবে আপনার চুল ধীরে ধীরে পাতলা হয়ে উঠবে। সেক্ষেত্রে স্ট্রেইটনারগুলি নিয়ম অনুসারে সময়ে সময়ে ব্যবহার করতে পারেন।

 

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme